আজ- শনিবার, ৮ই মে, ২০২১ ইং, ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
Email *

শিরোনাম

  Empathy, Patriotism & Commitment Group: একটু বিশ্লেষণ       বৃক্ষ রোপণের ৭ তারকা ও ১ শিল্পী       ‘পরিবর্তন চাই’ এর চার বছর       নামে কী বা আসে যায়       লৌহজং ‘সামাজিক আন্দোলন’ – আমার সুখ স্মৃতি       `একাত্তরের জননী’র সন্তানেরা       মনোয়ারাঃ সক্ষম সন্তানদের মরতে বসা মা       নদী-খাল উদ্ধারে সফল, সফলতার পথে এবং সম্ভাব্য অভিযান       মাছের পেটের রড থেকে গরাদঘরে       পাবনায় নৌ-র‌্যালিঃ নদী উদ্ধারে নতুন উদ্ভাবন       আক্রান্ত সিটিজেন জার্নালিজম       দক্ষিণাঞ্চলে দুই সপ্তাহব্যাপী নিম্নচাপঃ উদ্ভাবন ও সিটিজেন জার্নালিজম বিব্রত       আইনজীবীর হৃৎকম্পে কাঁপছে দেশ       পাবলিক পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রতিচ্ছবি       জনশক্তিতে উদ্ভাবন       ফেইসবুক, বাংলাদেশ সরকার এবং রাজার ঘণ্টা       অধ্যক্ষ অনিমেষ ও সোশাল মিডিয়া       জনবান্ধব স্বাস্থ্যসেবায় সোশ্যাল মিডিয়া ও প্রথা ভাঙ্গার গল্প       শিয়ালের কামড় থেকে সোশাল মিডিয়ার কামড়       সোশাল মিডিয়া ইনোভেশন এ্যাওয়ার্ডের ১ বছর ১ মাস    

রিফ্রেশড ফ্যাসিলিটেটরস

৬-৮ নভেম্বর, ২০১৬ শ্রীমঙ্গলের টি-হ্যাভেন রিসর্টে ৩ দিনের আবাসিক প্রশিক্ষক প্রশিক্ষণ রিফ্রেশার্স কোর্স অনুষ্ঠিত হলো কেবিনেট ডিভিশন, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম এর আয়োজনে। পরিচালনায় ছিলেন এটুআই এর ক্যাপাসিটি ডেভেলপমেন্টের টিম লিডার, জনাব সানাউল হক, ডোমেইন স্পেশালিস্ট জনাব মিজানুর রহমান, ক্14962258_1752636851619637_257885860_nযাপাসিটি ডেভেলপমেন্ট স্পেশালিস্ট মানিক মাহমুদ এবং রেজাল্টস ম্যানেজমেন্ট টিম লিডার জনাব রমিজ উদ্দিন।

ইতোপূর্বে জনপ্রশাসনে উদ্ভাবন বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ গ্রহণ করে ইতোমধ্যে বেশ কয়েকটি কর্মশালা ফ্যাসিলিটেট করেছেন এমন ২৬ জন দেশ সেরা ফ্যাসিলিটেটরকে নিয়ে এই আয়োজন। তাঁরা বিভিন্ন খুঁটিনাটি বিষয় ও কৌশল শিখলেন, শেখালেন, অভিজ্ঞতা বিনিময় করলেন, ঝালাইও করলেন নিজেকে, নিজেদের, অন্যদের। অতি সম্প্রতি যুক্ত হওয়া কয়েকটি বিষয় যেমন, পারসোনা, ইউজার জার্নি ম্যাপ প্রভৃতি জানা-বোঝা হলো। বিভিন্ন ফ্যাসিলিটেটরদের প্রস্তাবিত কয়েকটি বিষয় যেমন, জনাব সামিউল মাসুদ এর ভিজুয়ালাইজেশন, জনাব সায়েমুজ্জামান এর সার্ভিস ব্লু প্রিন্ট ও ম্যাট ফর ম্যাটারনাল ব্লাড লস জনপ্রশাসনে উদ্ভাবনের আগামী কর্মশালাগুলোতে অন্তর্ভূক্ত করার মতো মনে হলো।

জনপ্রশাসনে উদ্ভাবনের দুদিনের কর্মশালাগুলো জেলা প্রশাসনের মাধ্যমে আয়োজিত হয়। বেশ কিছু সমস্যার কথা জানা হলো। সিটিং এ্যারেঞ্জমেন্ট অধিকাংশ ক্ষেত্রেই কর্মশালার উপযোগী থাকে না। কয়েকটি জেলায় ফ্যাসিলিটেটরের সম্মানী নিয়েও সমস্যা হয়েছে। উপকরণের সমস্যার কথাও জানালেন একজন। বোঝা গেল জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় আয়োজিত দুদিনের কর্মশালাগুলো নানা সমস্যায় ক্ষতবিক্ষত।

14971249_1752637064952949_1562907614_n
চিন্তার নতুন খোরাক দিলেন সানাউল হক স্যার। শুধু সেবাগ্রহীতাদের ভোগান্তি লাঘবের জন্য নয় উদ্ভাবন করতে হবে নিজের জন্য, নিজের দপ্তরের জন্য। পরিবর্তনশীল পৃথিবীতে টিকে থাকার জন্য। আর সবসময় শুধু সমস্যা চিহ্নিত করে সমাধান খুঁজতে হবে এমন নয়, সমাধান পেয়ে গিয়ে কোন সমস্যার সাথে খাপে খাপ মিলে যায় সেটাও ভাবা যায়। গুগল ম্যাপসে সকল সরকারী অফিস যোগ করার আইডিয়াটা প্রথম মাথায় আসার পর কোন সমস্যার সমাধান করা হচ্ছে বুঝতে পারছিলাম না। সমাধান মাথায় নিয়ে সমস্যা খুঁজে বেড়াচ্ছি এমন অদ্ভুত কথা কাউকে বলতে গিয়ে বাড়ি পাবনার আশেপাশে কিনা শোনার কোনো মানে হয় না। আজ অদ্ভুত কথা বলার অন্তত একটি জায়গা আছে জেনে বড় শান্তি পেলাম।

Categories: ইভেন্ট