আজ- শনিবার, ১৮ই নভেম্বর, ২০১৭ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ
Email *

শিরোনাম

  বৃক্ষ রোপণের ৭ তারকা ও ১ শিল্পী       ‘পরিবর্তন চাই’ এর চার বছর       নামে কী বা আসে যায়       লৌহজং ‘সামাজিক আন্দোলন’ – আমার সুখ স্মৃতি       `একাত্তরের জননী’র সন্তানেরা       মনোয়ারাঃ সক্ষম সন্তানদের মরতে বসা মা       নদী-খাল উদ্ধারে সফল, সফলতার পথে এবং সম্ভাব্য অভিযান       মাছের পেটের রড থেকে গরাদঘরে       পাবনায় নৌ-র‌্যালিঃ নদী উদ্ধারে নতুন উদ্ভাবন       বন্যার্তদের জন্য দান নয় ঋণ শোধের আয়োজন       আক্রান্ত সিটিজেন জার্নালিজম       দক্ষিণাঞ্চলে দুই সপ্তাহব্যাপী নিম্নচাপঃ উদ্ভাবন ও সিটিজেন জার্নালিজম বিব্রত       আইনজীবীর হৃৎকম্পে কাঁপছে দেশ       পাবলিক পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রতিচ্ছবি       জনশক্তিতে উদ্ভাবন       ফেইসবুক, বাংলাদেশ সরকার এবং রাজার ঘণ্টা       অধ্যক্ষ অনিমেষ ও সোশাল মিডিয়া       জনবান্ধব স্বাস্থ্যসেবায় সোশ্যাল মিডিয়া ও প্রথা ভাঙ্গার গল্প       শিয়ালের কামড় থেকে সোশাল মিডিয়ার কামড়       সোশাল মিডিয়া ইনোভেশন এ্যাওয়ার্ডের ১ বছর ১ মাস    

ভিসা যাচাই এ্যাপের ১,০০,০০০+ ডাউনলোড

15870444_1405240249488699_1646238496_nগুগল প্লে স্টোরে ‘ভিসা যাচাই’ এ্যাপটি আপলোড করার পর থেকে প্রতিদিনই বেশ কয়েকটি করে ফোন আসে। ইমেইলও আসে। আমার আশেপাশের মানুষেরা বিরক্ত হলেও আমার ভালই লাগে। আজ এক বন্ধুর ফোনে এ্যাপটি ডাউনলোড করার জন্য গুগল প্লে স্টোরে ঢুকে হতবাক হয়ে গেলাম। আমার এ্যাপটি ১,০০,০০০ বার ডাউনলোড করা হয়েছে। ডেভেলপারকে ফোন করে জানাতেই সে বললো আসলে ডাউনলোড হয়েছে ১,০১,০৭৮ বার। আরও বললো এটুআই থেকে জনপ্রশাসনে উদ্ভাবনের প্রশিক্ষণ পেয়ে যে কয়টি এ্যাপ তৈরী হয়েছে তার মধ্যে এটিই বোধহয় ডাউনলোডের দিক থেকে সর্বোচ্চ।

‘ভিসা যাচাই’ এ্যাপটির কারণে ৬টি দেশের ভিসা যাচাই করতে এখন আর জনশক্তি ব্যুরো বা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে যেতে হয় না। আগে copy3ভিসা যাচাই করতে ১-৩ দিন সময়, ১-২ বার যাতায়াত এবং ৫০০-২০০০ টাকা ব্যয় হতো। এখন নিজে, প্রতিবেশী বা ইউডিসির উদ্যোক্তার মাধ্যমে সর্বোচ্চ ৫০ টাকা এবং আধঘন্টা সময় ব্যয় করে নিজের এলাকায় বসে যে কেউ ভিসা যাচাই করতে পারছেন। এরপরও যদি কেউ না পারেন তাহলে ভিসা ও পাসপোর্ট স্ক্যান করে visajachai@gmail.com ঠিকানায় ইমেইল করে পাঠালে তাকে জানিয়ে দেয়া হয় ভিসাটি জাল কিনা। এ্যাপটি ব্যবহার করে বগুড়া জেলার ২০০ প্রবাস গমণেচ্ছুক কর্মীর ১৬টি জাল ভিসা পাওয়া গেছে। আমাদের দেশ থেকে দৈনিক গড়ে ২০০০ কর্মী বিদেশে যায়। এর মধ্যে গড়ে ১০০০ ক15665952_1769549423261713_6352585217817785659_nর্মীও এভাবে ভিসা চেক করলে বছরে ৩,৬৫,০০০ জনের ভিসা চেক করার কথা। গড়ে ১০০০ টাকা করে খরচ বাঁচলে বছরে প্রায় ৩৬ কোটি টাকা সাশ্রয় হবে। কিন্তু সেজন্য এ্যাপটির ব্যাপক প্রচার প্রয়োজন।

এ্যাপ ডাউনলোড লিংক
https://play.google.com/store/apps/details?id=com.visa.jachai

Categories: উদ্ভাবন