আজ- শনিবার, ৫ই ডিসেম্বর, ২০২০ ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
Email *

শিরোনাম

  Empathy, Patriotism & Commitment Group: একটু বিশ্লেষণ       বৃক্ষ রোপণের ৭ তারকা ও ১ শিল্পী       ‘পরিবর্তন চাই’ এর চার বছর       নামে কী বা আসে যায়       লৌহজং ‘সামাজিক আন্দোলন’ – আমার সুখ স্মৃতি       `একাত্তরের জননী’র সন্তানেরা       মনোয়ারাঃ সক্ষম সন্তানদের মরতে বসা মা       নদী-খাল উদ্ধারে সফল, সফলতার পথে এবং সম্ভাব্য অভিযান       মাছের পেটের রড থেকে গরাদঘরে       পাবনায় নৌ-র‌্যালিঃ নদী উদ্ধারে নতুন উদ্ভাবন       আক্রান্ত সিটিজেন জার্নালিজম       দক্ষিণাঞ্চলে দুই সপ্তাহব্যাপী নিম্নচাপঃ উদ্ভাবন ও সিটিজেন জার্নালিজম বিব্রত       আইনজীবীর হৃৎকম্পে কাঁপছে দেশ       পাবলিক পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রতিচ্ছবি       জনশক্তিতে উদ্ভাবন       ফেইসবুক, বাংলাদেশ সরকার এবং রাজার ঘণ্টা       অধ্যক্ষ অনিমেষ ও সোশাল মিডিয়া       জনবান্ধব স্বাস্থ্যসেবায় সোশ্যাল মিডিয়া ও প্রথা ভাঙ্গার গল্প       শিয়ালের কামড় থেকে সোশাল মিডিয়ার কামড়       সোশাল মিডিয়া ইনোভেশন এ্যাওয়ার্ডের ১ বছর ১ মাস    

প্রবাসী সিটিজেন জার্নালিস্ট ও পাবলিক সার্ভিস ফেসবুক গ্রুপ

ফেসবুক এখন রাজার সেই ঘণ্টা হয়ে উঠেছে। জনাব আনিসুর রহমানের মতে ‘’ফেসবুকের ‘’পাবলিক সার্ভিস ইনোভেশন বাংলাদেশ’’ গ্রুপের মাধ্যমে সেই ঘণ্টার দড়ি এখন দেশের প্রতিটি মানুষের পকেটে। রংপুর মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটের মেয়েরা, বরিশালের জেল খাল রক্ষাকারীরা, টাঙ্গা্ইলের লৌহজং পুনরুদ্ধারকারীরা, চুয়াডাঙ্গার জামজামী বাজারের ক্রেতারা, সবাই এই দড়িতে টান দিয়ে সুফল পেয়েছে’’। আপনিও পেতে পারেন।

জেলা প্রশাসনের ফেসবুক পেজ এবং ‘সমস্যা ও সম্ভাবনা’ গ্রুপে নাগরিকরা এখন নানা রকম সমস্যা তুলে ধরতে পারছেন। সমাধানও পাচ্ছেন। জনপ্রশাসনে ফেসবুক টিভির প্রচলন (বরিশালের DC Gazi Saif যার পথিকৃৎ) আরেকটি অভিনব সংযোজন। জেলায় জেলায় এমনকি উপজেলা পর্যায়েও সিটিজেন জার্নালিস্ট টিম গঠিত হচ্ছে। তাঁরা জেলখাল, লৌহজং প্রভৃতি পুনরুদ্ধারের মতো বড় বড় কাজে হাত দিচ্ছে ও পুরস্কৃত হচ্ছে।এক জেলার সিটিজেন জার্নালিস্টরা অন্য জেলায় গিয়েও অবদান রাখতে শুরু করেছে।

নীতি নির্ধারকদের মধ্যে মন্ত্রী পরিষদ সচিব Mohammad Shafiul Alam স্যারের ”শুদ্ধাচারে উদ্ভাবন দরকার”, মূখ্য সচিব Kamal Chowdhury স্যারের ‘‘উন্নয়ন উদ্ভাবনে জনপ্রশাসন’’, এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক Abul Azad স্যারের ‘‘সিটিজেন জার্নালিজম–এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনে একটি সহায়ক উদ্যোগ’’ ও ’’সোশ্যাল মিডিয়া ইনোভেশন: পরিবর্তন-এর জন্য স্বীকৃতি ‘’, Nmzeaul Alam স্যারের ‘‘সুশাসন সংহতকরণে সোশ্যাল মিডিয়া’’ ও ‘’সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন সম্ভব’’ লেখাগুলোর পর সোশাল মিডিয়ার উপযোগিতা নিয়ে এতো সুন্দর লেখা আর পড়িনি।

জনবান্ধব জনপ্রশাসন গড়তে সোশাল মিডিয়াকে আমাদের মতো এতো স্বার্থকভাবে সম্ভবত অন্যরা এখনও ব্যবহার করতে পারেনি। এটি a2i এর ক্যাপাসিটি ডেভেলপমেন্ট স্পেশালিস্ট জনাব Manik Mahmud তথা a2i এর একটি অনন্য অর্জন বললে বাড়িয়ে বলা হবে না। ‘সরকারি চাকরিজীবীদের ফেসবুক ব্যবহারে বিধিনিষেধ বিষয়ক নীতিমালা’ প্রণয়ন করে কেবিনেট ডিভিশন আর তার খসড়া তৈরী করে জনাব Sanaul Hoque ভিত রচনা করেছিলেন এমনটাই শোনা যায়। সেই ভিতের উপর যে গণপ্রাসাদটি রচিত হতে শুরু করেছে সেটি এখন প্রবাসী বাংলাদেশীদেরও চোখে পড়ছে।

প্রবাসীদের পাঠানো রেমিটেন্স আমার অর্থনীতিকে শক্তিশালীকে করছে প্রতিনিয়ত। মনেহয় সিটিজেন জার্নালিজমের বিকাশেও প্রবাসীদের অংশগ্রহন নিশ্চিত করতে পারলে আমরা লাভবান হবো সমাজের তথা প্রশাসনের অনেক অসংগতি অভ্যস্ত হয়ে যাবার কারণে আমাদের চোখেই পড়েনা। কিন্তু সারা পৃথিবীতে ছড়িয়ে থাকা লক্ষ লক্ষ প্রবাসী যারা বছরে, দুবছরে অন্তত একবার দেশে আসেন তাঁদের চোখে পড়ে সহজেই। তাঁদের কাছ থেকে অনেক ইনোভেটিভ আইডিয়াও পেতে পারি। সম্মানজনক স্বীকৃতি দিয়ে প্রবাসীদের আমরা অতি সহজেই আকৃষ্ট করতে পারি, জাগিয়ে তুলতে পারি সুপ্ত দেশপ্রেম।

‘পাবলিক সার্ভিস ইনোভেমন বাংলাদেশ গ্রুপসহ জনপ্রশাসনে সোশাল মিডিয়ার উপযোগিতার এমন মোক্ষম ব্যাখ্যা, মুক্তিযুদ্ধ ও স্মৃতিসৌধের বিষয়ে এরূপ গভীর পর্যবেক্ষণ, সামাজিক কর্মকান্ডের প্রতি এরকম অনুরাগ জনাব আনিসুর রহমান এর মতো আরও অনেক প্রবাসীই হৃদয়ে ধারণ করেন বলে বিশ্বাস করি। তাঁদের সুপ্ত দেশপ্রেমকে জাগিয়ে তুলতে জনাব আনিসুর রহমানকে সোশাল মিডিয়া ইনোভেশন এ্যাওয়ার্ডে ভূষিত করে লক্ষ লক্ষ প্রবাসীর সামনে একটি ইতিবাচক দষ্টান্ত স্থাপন করতে পারি আমরা। নিচের পাঁচটি লিংকে গিয়ে পড়ে দেখতে পারেন কেন অস্ট্রেলিয়ার প্রথম বাংলা ওয়েবসাইটের ক্রিয়েটর এ্যাডমিন ও রবীন্ত্র সংগীতের সূচিপত্রসহ অনলাইন ভান্ডার ‘‘ইউ বিতান’’ গড়ে তোলার জন্য তিনি ইতোমধ্যে নানা পদকে ভূষিত হয়েছেন।

(১) পটুয়াখালী থেকে পঞ্চগড় জেগে উঠেছে বাংলাদেশ

আজ, ৪ঠা ফেব্রুয়ারী ২০১৭, সারা বাংলাদেশের ৬৪টি জেলায় একযোগে অনুষ্ঠিত হচ্ছে, আসুন "দেশটাকে পরিস্কার করি দিবস"। এই বিশাল আয়…

Posted by Anisur Rahman on Thursday, 2 February 2017

(২) স্মৃতিসৌধের ফলকে ১৩টি ভুল

স্মৃতিসৌধের ফলকে ১৩টি ভুল – আনিসুর রহমান২০০৯ সালে আমার ছেলে, প্রিয়কে নিয়ে বাংলাদেশ বেড়াতে গিয়েছিলাম। ওর জন্ম অস্ট্রে…

Posted by Anisur Rahman on Wednesday, 26 October 2016

(৩) অস্ট্রেলিয়ার প্রথম বাংলা ওয়েবসাইট
www.bangla-sydney.com
(৪) রবীন্ত্র সংগীতের সূচিপত্রসহ অনলাইন ভান্ডার ‘‘ইউ বিতান’’
http://bangla-sydney.com/yb.asp?src=yb&s=139196695
(৫) ফেইসবুক, বাংলাদেশ সরকার এবং রাজার ঘণ্টা
http://bangla-sydney.com/view_item.asp…

Categories: পরিকল্পনা