আজ- শুক্রবার, ৬ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ
Email *

শিরোনাম

  Empathy, Patriotism & Commitment Group: একটু বিশ্লেষণ       বৃক্ষ রোপণের ৭ তারকা ও ১ শিল্পী       ‘পরিবর্তন চাই’ এর চার বছর       নামে কী বা আসে যায়       লৌহজং ‘সামাজিক আন্দোলন’ – আমার সুখ স্মৃতি       `একাত্তরের জননী’র সন্তানেরা       মনোয়ারাঃ সক্ষম সন্তানদের মরতে বসা মা       নদী-খাল উদ্ধারে সফল, সফলতার পথে এবং সম্ভাব্য অভিযান       মাছের পেটের রড থেকে গরাদঘরে       পাবনায় নৌ-র‌্যালিঃ নদী উদ্ধারে নতুন উদ্ভাবন       আক্রান্ত সিটিজেন জার্নালিজম       দক্ষিণাঞ্চলে দুই সপ্তাহব্যাপী নিম্নচাপঃ উদ্ভাবন ও সিটিজেন জার্নালিজম বিব্রত       আইনজীবীর হৃৎকম্পে কাঁপছে দেশ       পাবলিক পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রতিচ্ছবি       জনশক্তিতে উদ্ভাবন       ফেইসবুক, বাংলাদেশ সরকার এবং রাজার ঘণ্টা       অধ্যক্ষ অনিমেষ ও সোশাল মিডিয়া       জনবান্ধব স্বাস্থ্যসেবায় সোশ্যাল মিডিয়া ও প্রথা ভাঙ্গার গল্প       শিয়ালের কামড় থেকে সোশাল মিডিয়ার কামড়       সোশাল মিডিয়া ইনোভেশন এ্যাওয়ার্ডের ১ বছর ১ মাস    

হ্যাপী নিউ ইয়ার টু অল ইনোভেটরস

15780826_10210739470338363_5280314873222006950_nউদ্ভাবকরা অনেকেই বোধহয় খেয়াল করেননি পোস্টটি। আর খেয়াল করলেও ছোট্ট এই সিদ্ধান্তটির সুদুরপ্রসারী প্রভাব উপলব্ধিতে নিতে আমার মতো সময় লাগিয়ে ফেলেছেন। জনপ্রশাসন মন্ত্রণালয় পরিপত্র জারী করেছে বার্ষিক গোপনীয় অনুবেদনে অসাধারণ গ্রেডে অর্থাৎ ৯৫ বা তার বেশী নম্বর প্রদানের ক্ষেত্রে অনুবেদনকারী কর্মকর্তাকে এসিআর ফর্মের ৫ম অংশে লেখচিত্রে অথবা প্রতিস্বাক্ষরকারী কর্মকর্তাকে তাঁর জন্য নির্ধারিত অংশে অনুবেদনাধীন কর্মকর্তা কর্তৃক ন্যুনতম একটি বিশেষ/সৃজনশীল/উদ্ভাবনী কাজ/যোগ্যতার উল্লেখ করতে হবে। জনপ্রশাসনে উদ্ভাবনের স্বীকৃতি ও উৎসাহ প্রদানে, বিশেষত: এর প্রাতিষ্ঠানিকীকরণে এটি একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিঃসন্দেহে।

উপজেলা প্রশাসন, জেলা প্রশাসন, বিভাগীয় প্রশাসন, পরিদপ্তর, অধিদপ্তর এমনকি মন্ত্রণালয়কেও এখন বার্ষিক উদ্ভাবনী কর্ম পরিকল্পনা প্রণয়ন করে এখন কেবিনেটে প্রেরণ করতে হয়। উদ্ভাবনী সংস্কৃতির বিকাশে এই সিদ্ধান্তটিও গুরুত্বপূর্ণ ছিল। গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ছিল জেলা প্রশাসন, পরিদপ্তর, অধিদপ্তর এবং মন্ত্রণালয়কে বছরে অন্তত দুটি ‘জনপ্রশাসনে উদ্ভাবন’ বিষয়ক কর্মশালার আয়োজন করার বাধ্যবাধকতা। উদ্ভাবকদের প্রণোদিত করার জন্য ইনোভেশন সার্কেল, ইনোভেশন সামিট, সোশাল মিডিয়া ইনোভেশন এ্যাওয়ার্ডও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ছিল। সমভাবে গুরুত্বপূর্ণ বার্ষিক গোপনীয় অনুবেদনে উদ্ভাবনী/সৃজনশীল কাজ/যোগ্যতা উল্লেখ করার সর্বশেষ নির্দেশনাটিও।

এই পরিপত্র জারীর নেপথ্যে অপরিসীম অবদানের জন্য সানাউল হক স্যার এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। জনাব মানিক মাহমুদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করছি অপরিসীম অবদানের বিষয়টি আমার মতো আম উদ্ভাবকদের জানার সুযোগ করে দেবার জন্য। ধন্যবাদ এটুআই প্রোগ্রামের ক্যাপাসিটি ডেভেলপমেন্ট পুরো টিমকে।

ধন্যবাদ জনপ্রশাসন মন্ত্রণালয়কেও। অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী এই সিদ্ধান্তের জন্য। উদ্ভাবনের স্বীকৃতির পাশাপাশি যথাযথ মূল্যায়ণের জন্যে এই পরিপত্রটি খুব জরুরী ছিল। অফিসের কাজের বাইরে বাড়তি শ্রম ও সময় দিয়ে মূলত মনের আনন্দে যাঁরা উদ্ভাবনী কাজ করেছেন বা করে চলেছেন তাঁদের জন্য এটি নতুন বছরের প্রারম্ভে অনবদ্য এক উপহারের মতো। নববর্ষে উদ্ভাবকদের জন্য এর চেয়ে ভাল উপহার, এটুআই এর ক্যপাসিটি ডেভেলপমেন্ট টিমের জন্য এর চেয়ে অর্থবহ অর্জন আর কিই বা হতে পারতো!

 

 

 

Categories: ইভেন্ট