আজ- রবিবার, ২৪শে সেপ্টেম্বর, ২০১৭ ইং, ৮ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ
Email *

শিরোনাম

  মনোয়ারাঃ সক্ষম সন্তানদের মরতে বসা মা       নদী-খাল উদ্ধারে সফল, সফলতার পথে এবং সম্ভাব্য অভিযান       মাছের পেটের রড থেকে গরাদঘরে       পাবনায় নৌ-র‌্যালিঃ নদী উদ্ধারে নতুন উদ্ভাবন       বন্যার্তদের জন্য দান নয় ঋণ শোধের আয়োজন       আক্রান্ত সিটিজেন জার্নালিজম       দক্ষিণাঞ্চলে দুই সপ্তাহব্যাপী নিম্নচাপঃ উদ্ভাবন ও সিটিজেন জার্নালিজম বিব্রত       আইনজীবীর হৃৎকম্পে কাঁপছে দেশ       পাবলিক পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রতিচ্ছবি       জনশক্তিতে উদ্ভাবন       ফেইসবুক, বাংলাদেশ সরকার এবং রাজার ঘণ্টা       অধ্যক্ষ অনিমেষ ও সোশাল মিডিয়া       জনবান্ধব স্বাস্থ্যসেবায় সোশ্যাল মিডিয়া ও প্রথা ভাঙ্গার গল্প       শিয়ালের কামড় থেকে সোশাল মিডিয়ার কামড়       সোশাল মিডিয়া ইনোভেশন এ্যাওয়ার্ডের ১ বছর ১ মাস       দেশের প্রথম ‘স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং’ সম্মেলন       আদালতের ভ্রমণ বর্জন       আবহাওয়া অধিদফতরের এ্যাপে বজ্রপাতের পূর্বাভাস ও করণীয়       WSIS Prizes 2017 এ ভোট দেয়ার ৭ টি দাপ্তরিক নজির       RMP’র মাদক ও জঙ্গী বিরোধী উদ্ভাবন ও অন্যান্য    

নদীর নাম ‘সিটিজেন জার্নালিজম’

২৯ নভেম্বর, ২০১৬ টাঙ্গাইলে লৌহজং নদীকে প্রবাহমান করার কার্যক্রম শুরু হয়েছে। পাশাপাশি আরও একটি নদীর প্রবাহ চালু হয়েছে যা হয়তো অনেকে খেয়াল করেননি।

বাংলাদেশে জন প্রশাসনের উদ্যোগে, সৈয়দ বেলাল হোসেনের  নেতৃত্বে, সৃষ্ট সিটিজেন জার্নালিজমের প্রথম সরোবরটির সন্ধান কুষ্টিয়ায় পাওয়া য়ায়। এর আগেও দু’একটি পুকুর খনন করা হয়েছিল এই ব্যানারে। কিন্তু সেগু্লো বেসরকারী পর্যায়ে, জন প্রশাসনের উদ্যোগে নয়। তবে নদীর মতো সক্ষমতা আর স্বপ্ন নিয়ে এই প্রথম সিটিজেন জার্নালিজমের ধারা জেলা প্রশাসন, বরিশাল পর্বতমালার গাজী সাইফ ঝর্ণা থেকে সৃষ্ট হবার পর জেলখালের মাঝ দিয়ে প্রবাহিত হয়ে প্রথমে কির্তনখোলায় পরে। সিটিজেন জার্নালিজম নামের নদীটি এখন এই মুহূর্তে টাঙ্গাইলের মাহবুব হোসেন নামক স্থানে লৌহজং নদীর ভিতর দিয়ে প্রবাহিত হচ্ছে। অচিরেই এটি পাবনার ইছামতি কিংবা রংপুরের শ্যামসুন্দরের ভিতর দিয়ে প্রবাহিত হবে বলে আশা করা যায়। মনে হচ্ছে শিঘ্রই বগুড়ার করতোয়া হয়ে গাইবান্ধার ঘাঘটেও সিটিজেন জার্নালিজম নদীটি প্রবাহিত হবে। এরপর বরগুনা, তারপর সিরাজগঞ্জ। আবার টাঙ্গাইল সীমান্ত থেকে দুটি শাখায় উত্তর ও দক্ষিণ বঙ্গের দিকেও প্রবাহিত হতে পারে দ্রুততম সময়ে ৬৪ জেলাকে ছুঁয়ে দেবার জন্য।

নদী মাতৃক বাংলাদেশে এমন কোনো নদী নেই যা সব জেলার ভিতর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে ‘সিটিজেন জার্নালিজম’ নামের এই নদীটি সব জেলা ছুঁয়ে প্রবাহিত হতে পারে। এমন স্বপ্নকে আর দিবাস্বপ্ন বলা যাচ্ছে না।

আসুন আমরা নতুন এই নদীতে অবগাহন করি ও করতে বলি।

Categories: কার্যক্রম