আজ- সোমবার, ২১শে অক্টোবর, ২০১৯ ইং, ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ
Email *

শিরোনাম

  Empathy, Patriotism & Commitment Group: একটু বিশ্লেষণ       বৃক্ষ রোপণের ৭ তারকা ও ১ শিল্পী       ‘পরিবর্তন চাই’ এর চার বছর       নামে কী বা আসে যায়       লৌহজং ‘সামাজিক আন্দোলন’ – আমার সুখ স্মৃতি       `একাত্তরের জননী’র সন্তানেরা       মনোয়ারাঃ সক্ষম সন্তানদের মরতে বসা মা       নদী-খাল উদ্ধারে সফল, সফলতার পথে এবং সম্ভাব্য অভিযান       মাছের পেটের রড থেকে গরাদঘরে       পাবনায় নৌ-র‌্যালিঃ নদী উদ্ধারে নতুন উদ্ভাবন       আক্রান্ত সিটিজেন জার্নালিজম       দক্ষিণাঞ্চলে দুই সপ্তাহব্যাপী নিম্নচাপঃ উদ্ভাবন ও সিটিজেন জার্নালিজম বিব্রত       আইনজীবীর হৃৎকম্পে কাঁপছে দেশ       পাবলিক পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রতিচ্ছবি       জনশক্তিতে উদ্ভাবন       ফেইসবুক, বাংলাদেশ সরকার এবং রাজার ঘণ্টা       অধ্যক্ষ অনিমেষ ও সোশাল মিডিয়া       জনবান্ধব স্বাস্থ্যসেবায় সোশ্যাল মিডিয়া ও প্রথা ভাঙ্গার গল্প       শিয়ালের কামড় থেকে সোশাল মিডিয়ার কামড়       সোশাল মিডিয়া ইনোভেশন এ্যাওয়ার্ডের ১ বছর ১ মাস    

এ্যাকটিভ ডিসিজ এ্যাক্ট এ্যালাইক

active-dcs২৯ নভেম্বর টাঙ্গাইলে লৌহজং নদীকে প্রবাহমান করার কার্যক্রম শুরু হলো। আশা করি অচিরেই নৌকা চলবে, আবারও ৩২ রকম মাছ পাওয়া যাবে। পাশাপাশি আরও একটি নদীর প্রবাহ চালু হয়েছে যা হয়তো অনেকে খেয়াল করেননি। এই নদীর নাম ‘সিটিজেন জার্নালিজম’।

উৎসব মুখর পরিবেশে বরিশালের ৬০ জনের সিটিজেন জার্নালিস্ট গ্রুপ টাঙ্গাইলে এসেছে। জেলা প্রশাসক, টাঙ্গাইল ও বরিশালের আমন্ত্রণে ও উদ্যোগে লৌহজং নদী উদ্ধারে উৎসাহ ও সহযোগিতা দিতে। একটি সফল অভিযানের (জেল খাল) অভিজ্ঞতায় সমৃদ্ধ সিটিজেন জার্নালিস্ট গ্রুপের এক জেলা থেকে আরেক জেলায় আসার বিষয়টি দারুনভাবে আলোচিত হয়েছে। বরিশালের ডিসি গাজী সাইফ ক্ষণে ক্ষণে ফোন করেছেন, ভিডিও কনফারেন্স করেছেন। মনে হচ্ছিলো তিনি এখানেই আছেন। আর টাঙ্গাইলের ডিসি মাহবুব হোসেন ও তাঁর টিম বরিশালের সিটিজেন জার্নালিস্টদের বরণ, কর্ম সম্পাদন ও বিদায় করেছেন হৃদয়ে দাগ কেটে। এর ফলে এক জেলার সফল শিক্ষা থেকে অন্য জেলা শিক্ষা গ্রহণ করবে এবং তা সারাদেশে ছড়িয়ে পড়বে বলে আশা করা যায়। টেকসই উন্নয়নের জন্য এটি জরুরী। টাঙ্গাইল বরিশালের শুধু অভিজ্ঞতা নয় সহযোগিতাও নিয়েছে। বরিশাল ফেসবুক টিভির আদলে টাঙ্গাইল ফেসবুক টিভি খোলা হয়েছে। সিটিজেন জার্নালিস্টদের এলাকার বাইরে গিয়ে ভূমিকা রাখার ঘটনা এটিই প্রথম। কীর্তনখোলার ঢেউ লৌহজং এ ছড়িয়ে পড়লো। এরপর লৌহজং এর ঢেউ ইছামতি হয়ে ঘাঘোট, তারপর ঘাঘোট থেকে শ্যামসুন্দর হয়ে করতোয়া ছড়িয়ে পরতেই পারে।। সচেতনতার সাম্পান থামবে না আশা করা যায়।

টাঙ্গাইলে রাজনৈতিক নেতৃবৃন্দ, জন প্রতিনিধি, ব্যাবসায়ী, সিটিজেন জার্নালিস্ট সবাই লৌহজং উদ্ধারে প্রথম থেকেই একসাথে কাজ করেছে। বরিশালের চেয়ে একটু আলাদা। কিন্তু ফেসবুককে ব্যাবহার করে জন সচেতনতা সৃষ্টি করা এবং সামাজিক চাপ তৈরী করার বিষয়ে বরিশাল ও টাঙ্গাইল এক, একটুও আলাদা নয়। পথ এক, পথিকের মধ্যে কমবেশী আছে, গন্তব্যও এক। জেন্টলমেন থিংক এলাইক। এ্যাকটিভ ডিসিজ এ্যাক্ট এ্যালাইক।

 

Categories: উদ্ভাবক