আজ- সোমবার, ১৯শে আগস্ট, ২০১৯ ইং, ৪ঠা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ
Email *

শিরোনাম

  Empathy, Patriotism & Commitment Group: একটু বিশ্লেষণ       বৃক্ষ রোপণের ৭ তারকা ও ১ শিল্পী       ‘পরিবর্তন চাই’ এর চার বছর       নামে কী বা আসে যায়       লৌহজং ‘সামাজিক আন্দোলন’ – আমার সুখ স্মৃতি       `একাত্তরের জননী’র সন্তানেরা       মনোয়ারাঃ সক্ষম সন্তানদের মরতে বসা মা       নদী-খাল উদ্ধারে সফল, সফলতার পথে এবং সম্ভাব্য অভিযান       মাছের পেটের রড থেকে গরাদঘরে       পাবনায় নৌ-র‌্যালিঃ নদী উদ্ধারে নতুন উদ্ভাবন       আক্রান্ত সিটিজেন জার্নালিজম       দক্ষিণাঞ্চলে দুই সপ্তাহব্যাপী নিম্নচাপঃ উদ্ভাবন ও সিটিজেন জার্নালিজম বিব্রত       আইনজীবীর হৃৎকম্পে কাঁপছে দেশ       পাবলিক পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রতিচ্ছবি       জনশক্তিতে উদ্ভাবন       ফেইসবুক, বাংলাদেশ সরকার এবং রাজার ঘণ্টা       অধ্যক্ষ অনিমেষ ও সোশাল মিডিয়া       জনবান্ধব স্বাস্থ্যসেবায় সোশ্যাল মিডিয়া ও প্রথা ভাঙ্গার গল্প       শিয়ালের কামড় থেকে সোশাল মিডিয়ার কামড়       সোশাল মিডিয়া ইনোভেশন এ্যাওয়ার্ডের ১ বছর ১ মাস    

পরিবর্তনের ওয়ার্কশপ

b

প্রথম দিন তেমন একটা বুঝিনি। কিন্তু দ্বিতীয় দিন ৯:১০ এ পৌঁছে দেখি হোয়াইট বোর্ডে লেখা আছে
৯:০০ – ১২ জন
৯:০৫ – ১৮ জন
৯:১০ – ২২ জন
কর্মশালা ৯:২০ এ শুরু হলো। বুঝলাম কর্মশালাটি ৩ দিনের হলে আগামীকাল সময়মতো উপস্থিতির পরিমাণ এই নীরব চিকিৎসার কারণে হলেও বাড়তো। ভারতীয় ট্রেইনার আশীষ সান্যাল বললেন আপনারা কাল যে যেখানে বসেছিলেন আজ সেখানে বসেননি এমন যারা আছেন তাঁরা হাত তুলুন। ৩৫ জনের মধ্যে ১ জন হাত তুললেন। একদিনে তৈরী হওয়া কমফোর্ট জোনে আটকা পড়েছি ৩৪ জন। চেইঞ্জ ম্যানেজমেন্টের ওয়ার্কশপে চেইঞ্জ এর বিপক্ষে মানুষের সহজাত প্রবৃত্তির এর চেয়ে লাগসই উদাহরণ আর হতে পারে না।

 

দুদিনের ওয়ার্কশপে কয়েকটি কথা মনে দাগ কেটেছে। পেনসিলের নয় পার্মানেন্ট মার্কারের মোটা দাগ-
1. Good governance is that which governs the least.
2. Change encourages innovation.
3. Change is inevitable so it is better to be proactive not reactive.
4. e-governance shifts authority from man to machine.
5. Technophobia sometimes prevent staff from adopting technology.
6. Sometimes unlearning of old habits is difficult.
7. Change is the only constant.
8. Demographic dividend should help implementation of change management.
9. Technology is only 20% in e-governance implementation.
10. Vision should have clarity and should be attractive.
এবার প্রথম দিনের কথা বলি। কথায় কথায় জানলাম কোলকাতায় কিছু অফিস ৯ টায় আর কিছু অফিস ১০টায় শুরু হয় ট্রাফিক জ্যাম সহনীয় মাত্রায় রাখার জন্য। ছুটিও হয় এক ঘন্টা আগে পিছে। চেইঞ্জ ম্যনেজমেন্টের দারুন এক উদাহরণ।
গত ২৮-২৯ সেপ্টেম্বর, ২০১৬ ক্যাবিনেট ডিভিশন ও প্রধানমন্ত্রীর দফতরের এটুআই প্রোগ্রামের আয়োজনে আর USAID ও UNDP এর সহযোগিতায় বঙ্গবন্ধু নভোথিয়েটারে Workshop on Change Management অনুষ্ঠিত হলো। ই-গভর্ন্যান্সের তিন প্রধান অনুঘটক টেকনোলজি, সার্ভিস প্রসেস সিমপ্লিফিকেশন এবং চেইঞ্জ ম্যানেজমেন্ট (গবেষণায় দেখা গেছে ই-গভর্ন্যান্সের মনজিলে মকসুদে পৌঁছাতে চেইঞ্জ ম্যানেজমেন্টের ভূমিকা প্রায় ৪০%)। নাগরিক সেবায় উদ্ভাবনের সাথে সংশ্লিষ্ট তুলনামূলকভাবে অগ্রসর কর্মকর্তাদের পরবর্তী ধাপে উন্নীত করার প্রয়াসে এই কর্মশালা। অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন মাঠ পর্যায়ের অগ্রসর ইনোভেটর, মেনটর, এবং ইনোভেশন টিমের সদস্য। ছিলেন বিভিন্ন মন্ত্রণালয়ের (কৃষি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক, ভূমি, স্থানীয় সরকার বিষয়ক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, শিক্ষা প্রভৃতি ) যুগ্ম সচিব, উপ সচিব, প্রশিক্ষণ প্রতিষ্ঠান NAEM ও NATA এর পরিচালক এবং আরও অনেকে। ওয়ার্ল্ড ব্যাংকের কনসালট্যান্ট ও ই-গভর্ন্যান্স বিষয়ক ইন্টারন্যাশনাল ট্রেইনার আশীষ সান্যালের অনুপম উপস্থাপনায় ৩৫ জন কর্মকর্তা এতে অংশ নেন।এটুআই কর্তৃক চেইঞ্জ ম্যানেজমেন্টের এটিই প্রথম কর্মশালা। মনে হলো মেনটর, ইনোভেটর সবার জন্যই কর্মশালাটি দরকার।
দুদিনের প্রশিক্ষণ শেষে ম্যানেজমেন্টে কতোটুকু চেইঞ্জ আনতে পারবো বুঝতে না পারলেও, চেইঞ্জ করতে হবেই এটুকু বুঝেছি। নইলে ডিপার্টমেন্ট টিকবে না। এটাই ইতিহাসের শিক্ষা। আশীষ সান্যাল তাই বলে গেলেন।

Categories: প্রশিক্ষন