আজ- শুক্রবার, ৬ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ
Email *

শিরোনাম

  Empathy, Patriotism & Commitment Group: একটু বিশ্লেষণ       বৃক্ষ রোপণের ৭ তারকা ও ১ শিল্পী       ‘পরিবর্তন চাই’ এর চার বছর       নামে কী বা আসে যায়       লৌহজং ‘সামাজিক আন্দোলন’ – আমার সুখ স্মৃতি       `একাত্তরের জননী’র সন্তানেরা       মনোয়ারাঃ সক্ষম সন্তানদের মরতে বসা মা       নদী-খাল উদ্ধারে সফল, সফলতার পথে এবং সম্ভাব্য অভিযান       মাছের পেটের রড থেকে গরাদঘরে       পাবনায় নৌ-র‌্যালিঃ নদী উদ্ধারে নতুন উদ্ভাবন       আক্রান্ত সিটিজেন জার্নালিজম       দক্ষিণাঞ্চলে দুই সপ্তাহব্যাপী নিম্নচাপঃ উদ্ভাবন ও সিটিজেন জার্নালিজম বিব্রত       আইনজীবীর হৃৎকম্পে কাঁপছে দেশ       পাবলিক পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রতিচ্ছবি       জনশক্তিতে উদ্ভাবন       ফেইসবুক, বাংলাদেশ সরকার এবং রাজার ঘণ্টা       অধ্যক্ষ অনিমেষ ও সোশাল মিডিয়া       জনবান্ধব স্বাস্থ্যসেবায় সোশ্যাল মিডিয়া ও প্রথা ভাঙ্গার গল্প       শিয়ালের কামড় থেকে সোশাল মিডিয়ার কামড়       সোশাল মিডিয়া ইনোভেশন এ্যাওয়ার্ডের ১ বছর ১ মাস    

কোরবানীর Q বা কোয়ালিটি

প্রকাশ্যে এবং শিশুদের সামনে কোরবানী না করাই ভাল। তাই ডেকোরেটরের কাছ থেকে সাইড পর্দা এনে এক14341943_1730845357132120_1888707811_nটু আড়াল তৈরী করার চেষ্টা করেছিলাম। সবাই যদি এটুকু আড়ালের চেষ্টা করেন দেখা যাবে একসময় এটাই নিয়ম হয়ে দাঁড়াবে। শুধু দেখতে ভাল লাগার জন্য আমরা কতো কিছু করি! খাবার সাজিয়ে পরিবেশন করি, পোষাকে নক্সা করি, ঘরে পর্দা ঝুলাই, আরও কতো কি! শুধু দেখতে খারাপ লাগে বলে আমরা কতো কিছু করি না! অন্যের সামনে খিলাল করি না, দাঁত ব্রাশ করি না, নাকের লোম তুলি না। অথচ সেই আমরা….

ইউরোপ বা আমেরিকার একজন মানুষ আজকের দিনে ঢাকা বা যে কোনো শহরে ঘুরতে বের হলে তাঁর কেমন লাগবে? আমাদের সম্পর্কে কি ধারণা হবে? একটু চেষ্টা করলেই বুঝতে পারবো কারণ আমরা তো সেবা গ্রহীতার জুতা প্রায়ই পায়ে দিয়ে তাদের অনুভূতি বুঝতে চেষ্টা করি। বাড়ির সামনে, রাস্তার উপর, যেখানে সেখানে প্রকাশ্যে জবাই, রক্ত, চাকু, ভুড়ি ফাটানো গোবর, চাইনিজ কুড়াল –সব মিলিয়ে বীভৎস একটা বিষয় না? কারো ধর্মানুভূতিতে আঘাত লাগলে আমি দুঃখিত। মালয়েশিয়ায়, সৌদি আরবে এরকম হয় না কিন্তু।
14341645_1730845447132111_1327613715_n
আসুন না আমরা যাঁরা, এটুআই থেকে প্রশিক্ষণ নিয়ে ইনোভেটর হয়েছি বা হতে চেষ্টা করছি তাঁরা নিজেরাই কাজটা শুরু করি। কোরবানীর TCV (টাইম, কস্ট, ভিজিট) নয়, Q বা কোয়ালিটিটা বাড়িয়ে দেই।

Categories: আইডিয়া