আজ- শুক্রবার, ৬ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ
Email *

শিরোনাম

  Empathy, Patriotism & Commitment Group: একটু বিশ্লেষণ       বৃক্ষ রোপণের ৭ তারকা ও ১ শিল্পী       ‘পরিবর্তন চাই’ এর চার বছর       নামে কী বা আসে যায়       লৌহজং ‘সামাজিক আন্দোলন’ – আমার সুখ স্মৃতি       `একাত্তরের জননী’র সন্তানেরা       মনোয়ারাঃ সক্ষম সন্তানদের মরতে বসা মা       নদী-খাল উদ্ধারে সফল, সফলতার পথে এবং সম্ভাব্য অভিযান       মাছের পেটের রড থেকে গরাদঘরে       পাবনায় নৌ-র‌্যালিঃ নদী উদ্ধারে নতুন উদ্ভাবন       আক্রান্ত সিটিজেন জার্নালিজম       দক্ষিণাঞ্চলে দুই সপ্তাহব্যাপী নিম্নচাপঃ উদ্ভাবন ও সিটিজেন জার্নালিজম বিব্রত       আইনজীবীর হৃৎকম্পে কাঁপছে দেশ       পাবলিক পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রতিচ্ছবি       জনশক্তিতে উদ্ভাবন       ফেইসবুক, বাংলাদেশ সরকার এবং রাজার ঘণ্টা       অধ্যক্ষ অনিমেষ ও সোশাল মিডিয়া       জনবান্ধব স্বাস্থ্যসেবায় সোশ্যাল মিডিয়া ও প্রথা ভাঙ্গার গল্প       শিয়ালের কামড় থেকে সোশাল মিডিয়ার কামড়       সোশাল মিডিয়া ইনোভেশন এ্যাওয়ার্ডের ১ বছর ১ মাস    

একটি ভুল

একটি ভুল সম্পর্কে ফেসবুকের ‘পাবলিক সার্ভিস ইনোভেশন বাংলাদেশ’ গ্রুপের এ্যাডমিনসহ বাকীদের অবহিত করার জন্য লিখছি। ফেসবুকে কোনো ব্যক্তি যখন একাউন্ট খোলেন সেটাকে বলে আইডি। আইডি খোলার সময় জন্ম তারিখ, জেন্ডার এসব পূরণ করতে হয় যা একটি প্রতিষ্ঠানের থাকে না। এই গ্রুপে প্রায় ৪৪৮টি অফিসের আইডি যুক্ত আছে। প্রতিষ্ঠান বুঝে বা না বুঝে আইডি খুলে ফেললে সেগুলো ফেক আইডি হিসাবে বিবেচিত হয়। তাই বোঝার পরে ফেক আইডি ডিএ্যাকটিভেট করে দেয়াই উত্তম। প্রতিষ্ঠানের আসলে পেজ খোলা উচিৎ। কিংবা গ্রুপ। গ্রুপও দুরকম, ক্লোজড গ্রুপ ও পাবলিক গ্রুপ।

শত শত ফেক আইডি যুক্ত থাকলে সেটা গ্রুপের জন্য সম্মানজনক নয়। শুধু প্রতিষ্ঠান নয় পদের নামেও আইডি খোলা যায় না। পদে আজ একজন আছে তো কাল অন্যজন থাকবে। তবে DC Gazi Saif, UCO Jahangir Alam, DC Narshingdi Morshed Zaman এই আইডিগুলো বুদ্ধিমত্তার সাখে খোলা হয়েছে। ফেক বলা যাবে না কোনোভাবেই। অর্থাৎ DC Barisal একটি ফেক আইডি কিন্তু DC Gazi Saif বা DC Barisal Gazi Saif ফেক আইডি নয়। Latif UCO ফেসবুকের আইডি হতে পারে কিন্তু UCO Lalmohon ফেসবুকের বিবেচনায় একটি ফেক আইডি। ‘যুগ্ম নিবন্ধক সমবায় বিভাগ সিলেট’, ‘উপজেলা প্রশাসন সিংড়া’, ‘জনশক্তি অফিস গোপালগঞ্জ’, ‘এসি ল্যান্ড ফতুল্লা নারায়ণগঞ্জ’, ‘যুব উন্নয়ন কর্মকর্তা নাগেশ্বরী’, ‘উপজেলা প্রশাসন তারাকান্দা’, Bogra Psosk, UAO Gazaria, Passport Office Magura, DC Munshiganj, UNO Rampal, SUFO Faridpur Sadar এগুলো সবই ভুল আইডি। আমি পুরো তালিকা করেছি কিন্তু লেখা বড় হয়ে যাবে বলে এখানে সব উল্লেখ করলাম না। আশাকরি আপনারা ভুলগুলো শুধরে নেবেন। আর আমার স্ত্রীর উদ্বেগকে ভুল প্রমাণিত করবেন আমার উপর বিরক্ত না হয়ে। ভয় যে আমার তারপরও লাগছে না তা নয়। ভয়কে জয় করেছি এটি ইনোভেশন গ্রুপ বলে এবং এটি পরিবর্তন মনস্ক অন্তর্গত আলোকায়নসম্পন্ন মানুষের দরবার এই আশায়।

জানিনা বিষয়টি পরিষ্কার করতে পারলাম কিনা। না পারলে পরে আরও পরিষ্কার করবো। আজ এটুকুই থাক। আমাকে একজন বলেছেন আপনার লেখাগুলো হালকা, হাস্যরসে ভরা। আজ ভারী কিছু লিখলাম। বেশী ভারী হয়ে গেল কিনা সেটাই ভয়।

Categories: আইডিয়া