আজ- শনিবার, ২৪শে অক্টোবর, ২০২০ ইং, ৯ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
Email *

শিরোনাম

  Empathy, Patriotism & Commitment Group: একটু বিশ্লেষণ       বৃক্ষ রোপণের ৭ তারকা ও ১ শিল্পী       ‘পরিবর্তন চাই’ এর চার বছর       নামে কী বা আসে যায়       লৌহজং ‘সামাজিক আন্দোলন’ – আমার সুখ স্মৃতি       `একাত্তরের জননী’র সন্তানেরা       মনোয়ারাঃ সক্ষম সন্তানদের মরতে বসা মা       নদী-খাল উদ্ধারে সফল, সফলতার পথে এবং সম্ভাব্য অভিযান       মাছের পেটের রড থেকে গরাদঘরে       পাবনায় নৌ-র‌্যালিঃ নদী উদ্ধারে নতুন উদ্ভাবন       আক্রান্ত সিটিজেন জার্নালিজম       দক্ষিণাঞ্চলে দুই সপ্তাহব্যাপী নিম্নচাপঃ উদ্ভাবন ও সিটিজেন জার্নালিজম বিব্রত       আইনজীবীর হৃৎকম্পে কাঁপছে দেশ       পাবলিক পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রতিচ্ছবি       জনশক্তিতে উদ্ভাবন       ফেইসবুক, বাংলাদেশ সরকার এবং রাজার ঘণ্টা       অধ্যক্ষ অনিমেষ ও সোশাল মিডিয়া       জনবান্ধব স্বাস্থ্যসেবায় সোশ্যাল মিডিয়া ও প্রথা ভাঙ্গার গল্প       শিয়ালের কামড় থেকে সোশাল মিডিয়ার কামড়       সোশাল মিডিয়া ইনোভেশন এ্যাওয়ার্ডের ১ বছর ১ মাস    

সোশাল মিডিয়া এ্যাওয়ার্ড, আলাপন এ্যাপ এবং গাজী সাইফ

12247008_178855875791987_5443932307774884024_n

‘পাবলিক সার্ভিস ইনোভেশন বাংলাদেশ’ একটি কার্যকর ফেসবুক গ্রুপ। কেবিনেট সেক্রেটারী থেকে অফিস সহকারী পর্যন্ত প্রায় ৯ হাজারেরও বেশী সরকারী কর্মকর্তা-কর্মচারী এই গ্রুপে যুক্ত। এই গ্রুপে করা পোস্ট এর ভিত্তিতে সোশাল মিডিয়া ইনোভেশন এ্যাওয়ার্ড প্রদান করা হচ্ছে গত ৬ মাস ধরে। এ পর্যন্ত ১২ জন ব্যক্তি এবং ১৪টি প্রতিষ্ঠান পুরস্কৃত হয়েছেন। একমাত্র ব্যতিক্রম বরিশাল। বরিশালের জেলা প্রশাসক গাজী সাইফ (এপ্রিল মাসে) ও বরিশাল জেলা প্রশাসন (সেপ্টেম্বর মাসে) উভয়েই পুরস্কৃত হয়েছেন। ‘আলাপন’ এ্যাপ উদ্বোধনের দিন গাজী সাহেব মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক স্বীকৃতিমূলক পুরস্কার পেয়েছিলেন।

ডিজিটাল বাংলাদেশের পথে অনন্যে এক মাইলস্টোন এই আলাপন এ্যাপ। এটি গোপনীয়তা রক্ষা করে সরকারি কর্মকর্তাদের নিজেদের মধ্যে যোগাযোগ ও ফাইল আদান-প্রদানে দেশীয় ম্যাসেজিং অ্যাপ। সরকারি কর্মকর্তারা আইওএস এবং গুগল প্লে স্টোর থেকে নিজের জাতীয় পরিচয় পত্রের নম্বর ও পে-স্কেলে ব্যবহৃত মোবাইল নম্বর দিয়ে বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করতে পারবেন।

কিছু দিন আগে এই মুহুর্তে মাঠ পর্যায়ের সবচেয়ে ক্যারিশম্যাটিক কর্মকর্তা বরিশালের ডিসি সাহেবের সাথে কথা বলে মাননীয় প্রধানমন্ত্রী এ্যাপটি উদ্বোধন করেন। যেমন এ্যাপ, তেমন উদ্বোধন। রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন, আগুন যে আগুন তা বোঝার জন্য বিশেষ প্রজাতির সমালোচক ভাড়া করার দরকার পড়ে না। বাম হাতের কড়ে আঙ্গুলটা একটু ছোঁয়ালেই তা বোঝা যায়। জনাব গাজী সাইফকে আমি অবশ্য বাম হাতের কড়ে আঙ্গুল দিয়ে ছুঁয়ে দেখিনি। ‘জেল খাল অভিযান’ এর দিন ডান হাতে মুসাফাহা করেছি মাত্র।

aklapon

আলাপন এ্যাপের উদ্বোধন

Categories: উদ্ভাবন