আজ- শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৫ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ
Email *

শিরোনাম

  Empathy, Patriotism & Commitment Group: একটু বিশ্লেষণ       বৃক্ষ রোপণের ৭ তারকা ও ১ শিল্পী       ‘পরিবর্তন চাই’ এর চার বছর       নামে কী বা আসে যায়       লৌহজং ‘সামাজিক আন্দোলন’ – আমার সুখ স্মৃতি       `একাত্তরের জননী’র সন্তানেরা       মনোয়ারাঃ সক্ষম সন্তানদের মরতে বসা মা       নদী-খাল উদ্ধারে সফল, সফলতার পথে এবং সম্ভাব্য অভিযান       মাছের পেটের রড থেকে গরাদঘরে       পাবনায় নৌ-র‌্যালিঃ নদী উদ্ধারে নতুন উদ্ভাবন       আক্রান্ত সিটিজেন জার্নালিজম       দক্ষিণাঞ্চলে দুই সপ্তাহব্যাপী নিম্নচাপঃ উদ্ভাবন ও সিটিজেন জার্নালিজম বিব্রত       আইনজীবীর হৃৎকম্পে কাঁপছে দেশ       পাবলিক পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রতিচ্ছবি       জনশক্তিতে উদ্ভাবন       ফেইসবুক, বাংলাদেশ সরকার এবং রাজার ঘণ্টা       অধ্যক্ষ অনিমেষ ও সোশাল মিডিয়া       জনবান্ধব স্বাস্থ্যসেবায় সোশ্যাল মিডিয়া ও প্রথা ভাঙ্গার গল্প       শিয়ালের কামড় থেকে সোশাল মিডিয়ার কামড়       সোশাল মিডিয়া ইনোভেশন এ্যাওয়ার্ডের ১ বছর ১ মাস    

৩ এর তেলেসমাতি

বোধহয় ৩ সংখ্যার মধ্যেই তেলেসমাতি আছে!

যদিও ক্লাস থ্রি খুব কষ্টে পার করেছি। ক্লাস থ্রি, খায় শুধু বিড়ি। শুধুশুধু বিড়ি খাওয়ার গাল খেতে ভাল লাগে?

পদার্থের ৩ অবস্থার কথা কে না জানে – কঠিন, তরল, বায়বীয়। অপদার্থেরও (সস্তার) ৩ অবস্থা। সস্তার ৪/৫ অবস্থা হতে পারতো। বেছে বেছে ৩ অবস্থাই কেন হবে?

ফুফা শিখিয়েছিলেন গাড়ি চালানোর সময় ৩ ব মেনে চলতে – বাম, বালক, বলদ। সম্ভবত আমার রকম-সকমে ড্রাইভার ছাড়া অন্য কিছু হবার সম্ভাবনা না দেখেই বলেছিলেন।

৩ এর অনেক তেলেসমাতি। বলে শেষ করা যাবে না। কাজেই ৩ পাতার রচনা না লিখে শুধু সর্বশেষ গোটা তিনেক তেলেসমাতি বলবো।

ত্রিভূবনের ৩ ভূবন স্বর্গ, মর্ত্য, পাতাল কাঁপিয়ে উনিশ জুলাই দুপুর ঠিক ৩টায় সোশাল মিডিয়া এ্যাওয়ার্ড, জুন, ২০১৬ পেলাম। সরকারের সর্বোচ্চ ৩ সচিব স্বাক্ষরিত (ফিজিক্যালি এখনও পাইনি অবশ্য)।

তখন ৩ তলায় ছিলাম। সাঁই করে ৩০০ তলায় ……

কোনো এক টিভি চ্যানেলে রিকসাচালকদের গানের একটা প্রতিযোগিতা হতো। রিকসার যেহেতু ৩ চাকা তাই অনুষ্ঠানের নাম ৩ চাকার তারকা।

আমার সার্টিফিকেটে ৩ সচিবের স্বাক্ষর, আমি তাহলে ৩ স্বাক্ষরের তারকা না?

ব্যাপারটা কাকতালীয়ও হতে পারে। তবুও মনে হচ্ছে ৩ স্বাক্ষরের তারকা হবার কারণেই এখন আমি ৩ অফিসের সেবা গ্রহীতার/গ্রহীতাদের জুতো পায়ে দেয়া সেবাদাতা (১ টি মূল, ২টি অতিরিক্ত)।

একে ৩ এর তেলেসমাতি বলবো না তো কি বলবো?

(যদিও অতিরিক্ত দায়িত্ব ভাতার ৩টি নোট (৫০০ টাকার) কেন হিসাবরক্ষণ অফিস দিলো না বুঝলাম না। আইন কানুন তেমন জানি না তাই এটি ইনোভেশন না শুদ্ধাচার এর বিষয়, নাকি কোনো বিষযই না সেটাও শিওর না )

 

Categories: উদ্ভাবক