আজ- সোমবার, ২৫শে অক্টোবর, ২০২১ ইং, ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
Email *

শিরোনাম

  Empathy, Patriotism & Commitment Group: একটু বিশ্লেষণ       বৃক্ষ রোপণের ৭ তারকা ও ১ শিল্পী       ‘পরিবর্তন চাই’ এর চার বছর       নামে কী বা আসে যায়       লৌহজং ‘সামাজিক আন্দোলন’ – আমার সুখ স্মৃতি       `একাত্তরের জননী’র সন্তানেরা       মনোয়ারাঃ সক্ষম সন্তানদের মরতে বসা মা       নদী-খাল উদ্ধারে সফল, সফলতার পথে এবং সম্ভাব্য অভিযান       মাছের পেটের রড থেকে গরাদঘরে       পাবনায় নৌ-র‌্যালিঃ নদী উদ্ধারে নতুন উদ্ভাবন       আক্রান্ত সিটিজেন জার্নালিজম       দক্ষিণাঞ্চলে দুই সপ্তাহব্যাপী নিম্নচাপঃ উদ্ভাবন ও সিটিজেন জার্নালিজম বিব্রত       আইনজীবীর হৃৎকম্পে কাঁপছে দেশ       পাবলিক পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রতিচ্ছবি       জনশক্তিতে উদ্ভাবন       ফেইসবুক, বাংলাদেশ সরকার এবং রাজার ঘণ্টা       অধ্যক্ষ অনিমেষ ও সোশাল মিডিয়া       জনবান্ধব স্বাস্থ্যসেবায় সোশ্যাল মিডিয়া ও প্রথা ভাঙ্গার গল্প       শিয়ালের কামড় থেকে সোশাল মিডিয়ার কামড়       সোশাল মিডিয়া ইনোভেশন এ্যাওয়ার্ডের ১ বছর ১ মাস    

বিএমইটির বিকেন্দ্রীকরণ ইনোভেশন

প্রবাস গমণেচ্ছুক কর্মীদের বিএমইটি (ব্যুরো অফ ম্যানপাওয়ার এমপ্লয়মেন্ট এ্যান্ড ট্রেইনিং) থেকে বহির্গমন ছাড়পত্র দেবার জন্য ফিঙ্গার প্রিন্ট নিয়ে স্মার্টকার্ড প্রদানের কাজটি শুধু ঢাকায় হতো বিধায় সারা দেশের চাপ সামলাতে হিমসিম খেতে হতো। মোঃ সেলিম রেজা স্যার বিএমইটি এর ডিজি হিসাবে যোগদান করেই বিকেন্দ্রীকরণের জন্য ইনোভেটিভ উদ্যোগ নেন। প্রথমে চট্টগ্রাম, পরে সিলেট, এর পর গত পরশু সারাদেশে ফিঙ্গারপ্রিন্ট গ্রহণ সেবা  ছড়িয়ে দেবার কার্যকর উদ্যোগ নিলেন কর্মশালার মাধ্যমে। চট্টগ্রাম থেকে শুধু ফিঙ্গারপ্রিন্ট নয় স্মার্টকার্ডও দেয়া শুরু হয়েছে। বিএমইটির এক ধরণের বিকেন্দ্রীকরণের উদ্যোগ ২০০৫ সালে নেয়া হয়েছিল যার স্থায়িত্ব ছিল মাত্র এক মাস। এবারের উদ্যোগ স্থায়ী হবে বলে মনে হচ্ছে। কারণ বিকেন্দ্রীকরণের এই ইনোভেশনটি হুট করে করা হয়নি। আর বিএমইটির বর্তমান ডিজি এই প্রতিষ্ঠানে ডাইরেক্টর ও এডিজির দায়িত্ব পালন করেছেন অনেক বছর। এই প্রতিষ্ঠানের শক্তি, সমস্যা, ঝুঁকি, সম্ভাবনা সব তাঁর নখদর্পনে।

14182684_1725785087638147_1331341379_n

ফিঙ্গারপ্রিন্টের জন্য একজন কর্মীকে ঢাকায় আসতে যেতে এখন কমপক্ষে ১-৩ দিন সময় লাগে এবং ২-৩ হাজার টাকা খরচ হয়। নিজ জেলায় ফিঙ্গারপ্রিন্টের জন্য আসতে যেতে কয়েক ঘন্টা বা ১ বেলা থেকে ১ দিন সময় আর ১০০-৫০০ টাকার বেশী অর্থ খরচ হবার কথা নয়। অর্থাৎ ভিজিট না কমলেও খরচ প্রায় ৮৪% এবং সময় প্রায় ৬৬% হ্রাস পাবে।

14159294_1725785110971478_267177326_n

বিএমইটির পরিচালক (প্রশাসন) শামীম আল রাজী স্যারের সঞ্চালনায় পরিচালিত কর্মশালায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ এবং বিএমইটির এডিজি শহিদুল হক স্যার ইনোভেশনের জন্য মানসিকতার পরিবর্তনের উপর জোর দিলেন। ডিজি মহোদয় সততা ও  সক্ষমতার সাথে এই ইনোভেশনকে সফল করার আহবান জানিয়ে উত্তরোত্তর আরও বিকেন্দ্রীকরণের স্বপ্ন দেখালেন। ইনোভেশনেরও।

Categories: উদ্ভাবন