আজ- শনিবার, ১৮ই নভেম্বর, ২০১৭ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ
Email *

শিরোনাম

  বৃক্ষ রোপণের ৭ তারকা ও ১ শিল্পী       ‘পরিবর্তন চাই’ এর চার বছর       নামে কী বা আসে যায়       লৌহজং ‘সামাজিক আন্দোলন’ – আমার সুখ স্মৃতি       `একাত্তরের জননী’র সন্তানেরা       মনোয়ারাঃ সক্ষম সন্তানদের মরতে বসা মা       নদী-খাল উদ্ধারে সফল, সফলতার পথে এবং সম্ভাব্য অভিযান       মাছের পেটের রড থেকে গরাদঘরে       পাবনায় নৌ-র‌্যালিঃ নদী উদ্ধারে নতুন উদ্ভাবন       বন্যার্তদের জন্য দান নয় ঋণ শোধের আয়োজন       আক্রান্ত সিটিজেন জার্নালিজম       দক্ষিণাঞ্চলে দুই সপ্তাহব্যাপী নিম্নচাপঃ উদ্ভাবন ও সিটিজেন জার্নালিজম বিব্রত       আইনজীবীর হৃৎকম্পে কাঁপছে দেশ       পাবলিক পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রতিচ্ছবি       জনশক্তিতে উদ্ভাবন       ফেইসবুক, বাংলাদেশ সরকার এবং রাজার ঘণ্টা       অধ্যক্ষ অনিমেষ ও সোশাল মিডিয়া       জনবান্ধব স্বাস্থ্যসেবায় সোশ্যাল মিডিয়া ও প্রথা ভাঙ্গার গল্প       শিয়ালের কামড় থেকে সোশাল মিডিয়ার কামড়       সোশাল মিডিয়া ইনোভেশন এ্যাওয়ার্ডের ১ বছর ১ মাস    

সহজিনোভেশন, জোরিনোভেশন, কঠিনোভেশন

আমার মাথায় আইডিয়া আসেনা। মাথা ঝাঁকি দিয়ে দিয়ে ভিসা যাচাই এ্যাপের আইডিয়াটা বের করেছিলাম। লম্বা বোতল থেকে নারকেল তেলের শেষ দুয়েক ফোঁটা বের করার মতো। অথচ নিষ্ঠুরেরা বললো সহজিনোভেশন।

গুগল ম্যাপসের আইডিয়াটা ঝাঁকি দিয়েও বের হয়নি। মাথায় রীতিমতো হাতুড় দিয়ে বাড়ি দিয়ে দিয়ে গুগল ম্যাপসে সকল সরকারী অফিস যোগ করার আইডিয়াটা বের করা।

কানে এলো এটি নাকি ইনোভেশনই না, বড় জোর জোরিনোভেশন। জোর করে যা ইনোভেশন বলে চালানো হয়…….

আমি এদিকে একটি একটি করে অফিস গুগল ম্যাপসে যোগ করি। মনে হয় শ্যুটিং করছি। কেতন মেহতার ‘মাঝিঃ দি মাউন্টেন ম্যান’ এর নায়কের ভূমিকায়। পাহাড় কেটে পথ বানাচ্ছি।

দুচোখ ভরে ফুল দেখি। কোন ফুল বুঝতে পারছেন?

ম্যানুয়াল লিখলাম, ভিডিও টিউটোরিয়াল করলাম। সবাই হাত লাগালে দশের লাঠি আর একের বোঝা হয়ে থাকবে না।

সাড়া শব্দে বুঝে গেছি আমার একের লাঠিই দশের কাছে বোঝা মনে হচ্ছে।

মা কেন বুয়ার উপর রাগ করে রাগে গজ গজ করতে করতে বাড়তি কাজ করতেন এখন পরিষ্কার।

ধুত্তুরি, এবার একটা কঠিনোভেশন বা সত্যিনোভেশন করবো।

কিন্তু হাতুড়ির বাড়িতেও কাজ হচ্ছে না। কিছু বের হচ্ছে না। রড কাটার বড় হাতুড়ি বা লোহা পিটানোর হাম্বুর লাগবে।

ইনোভেশন গ্রুপে অনেকের নিরন্তর নতুন নতুন ইনোভেটিভ আইডিয়া দেখি, পড়ি আর আফসোস করি।

আপনাদের হাম্বুরটা ধার দিবেন প্লিজ।

Categories: উদ্ভাবন